Thursday, August 31, 2017

আমি কে ? অথবা who am I?

আমি কে ? অথবা who am I?

আমার নিদিষ্ট পরিচয় কি?
সাধানরত প্রশ্নটি শোনা মাত্র আমরা আমদের নাম বলি।
কিন্ত প্রশ্নটির উত্তর সোজা না। বরং অসম্ভব ব্যাপার। মানব জাতি হাজার বছর ধরে চেষ্টা করেও এর সঠিক উত্তর পায় নি।





একটু ভেবে দেখুন, আমি কি একটা নাম? কেউ আমার একটি নাম রেখেছে। তারপর হয়ে গেল, সে নাম মানে আমাকে বোঝবে? যখন আমার নাম ছিল না, তখন কি আমার অস্তিত ছিল না??? আচ্ছা কোন ব্যক্তি যদি নাম না ছাড়া বড় হয়, তবে কি তার অস্তিত নেই? অস্তিত অবশ্যই আছে। কিন্তু নামে নয়। তাছাড়া আমার নামে অনেকেই রইয়েছে কিন্তু আমি কে? সুতরাং নাম দিয়ে আমাদের সুনিদিষ্ট পরিচয় দেয়া অসম্ভব।
এভাবে যদি আমরা মানুষ বলি তবুও আমাদের সুনিদিষ্ট পরিচয় আসেনা। কারণ পৃথিবীতে জিবিত মৃত মিলিয়ে সর্বমোট ১০৭ বিলিয়ন মানুষ ছিল এবং আছে কিন্তু আমি কে? 
এবার আপনি বলতে পারেন আমাদের দেহই আমদের পরিচয়। কিন্তু কোন অংশ আমি? হাত, পা , মাথা কোনটি? আমি হাত পা ও অন্যন অংশ প্রতিস্তাপন করা যায়। তাহলে কোন অংশ আমি?
হয়ত বলবেন মাথা?
কারন সে চিন্তা ভাবনা করে? ভবিষ্যতে মাথা প্রতিস্থাপন করা সম্ভব হবে। তখন? তখন কি হবে? তাছাড়া আগের লেখায় আমি প্রমান করে দেখেই ছিলাম চিন্তা ভাবনা এবং ক্রিয়া মাথা একা করে না অন্যন অংশ এতে সাহায্য করে। যদি মাথাই হয় তবে মাথার কোন অংশ? হব আমি? 
প্রশ্নটি আরো জটিল হয়, যখন আমার মত হুবুহু আরেক জন মানুষ বানান হল। তবে আমি সত্যিকারের আমি কে হব? আমার নিদিষ্ট পরিচয় কি হবে?




তাছাড়া এবার যদি বলি আমাদের চিন্তা ভাবনাই আমি, তবে বলে রাখছি আপনি ভাল করেই জানেন, বাজারে হাজারও ওষুধ আছে, এবং ব্রেইনওয়াশের শত শত উপায় আছে। যা আমাদের চিন্তা ভাবানা চরিত্র নিয়ন্ত্রন করতে পারে। তাছাড়া বিজ্ঞানে চিন্তা ভাবনা কিংবা আত্নার কোন অস্তিত নেই। এসবই ব্রেইনের খেলা।

আর সব কারণে আমি কে? প্রশ্নটির উত্তর এত জটিল। যার সঠিক উত্তর পৃথিবীর কোন বিজ্ঞানী বা দার্শনিকই এখন পর্যন্ত খুঁজে পায়নি ।
অনুমতি ছাড়া লেখাটি কপি করবেন না 

No comments:

Post a Comment

Once an alien said, ☌⍜⎅ ⟟⌇ ⏃ ⌿⍀⍜⎅⎍☊⏁ ⍜⎎ ⏁⊑⟒ ☊⍜⌰⌰⟒☊⏁⟟⎐⟒ ⟟⋔⏃☌⟟⋏⏃⏁⟟⍜⋏ ⍜⎎ ⏁⊑⟒ ⌿⟒⍜⌿⌰⟒ কঠিন মনে হলেও, আসলে  খুব একটা কঠিন না, পাঠ্য উদ্ধার করা ...